পশ্চিমবঙ্গে মোট ৬৫০ সীটের নতুন ৫টি নতুন মেডিক্যাল কলেজ চালু এই বছর থেকে

Last modified date

Comments: 0

ভালো লাগলে শেয়ার করুন

পশ্চিমবঙ্গে মোট ৬৫০টি আসনের মোট ৫টি মেডিক্যাল কলেজ হতে চলেছে। যার মধ্যে ৪টি সরকারি ও ১টি বেসরকারি কলেজ। এই কলেজ গুলি এই বছর থেকে ছাত্র ভর্তির জন্যে ইতিমধ্যে MCI এর সবুজ সংকেত ও পেয়ে গেছে।

MCI

ডায়মন্ডহারবার,কোচবিহার,রায়গঞ্জ ও রামপুরহাটে প্রত্যেকটি তে ১০০ আসন যুক্ত সরকারি কলেজ ও দুর্গাপুরে( শ্রীরামকৃষ্ণ ইন্সিটিউট অফ মেডিক্যাল সায়েন্স & সনকা হসপিটাল) ১৫০ আসনের বেসরকারি মেডিক্যাল কলেজ এই বছর থেকে চালু হচ্ছে।

তিন বছর বাদে, MCI ইতিমধ্যে হলদিয়াতে এই বছর থেকে ICARE Institute of Medical Science & Research কে ১০০ আসন ভর্তির অনুমোদন দিয়েছে। লক্ষ্মণ শেঠের এই কলেজ ২০১০ সালে MCI এর অনুমোদন পেয়েছিল। কিন্তু তিন বছর আগে উপযুক্ত পরিকাঠামো না থাকার কারনে এর অনুমোদন বাতিল করে।

doctor

“আমরা MCI এর কাছ থেকে নতুন কলেজ গুলিতে এই বছর থেকে ছাত্র ভর্তি করার অনুমোদন পেয়েগেছি,আমরা পুরুলিয়া মেডিকেল কলেজের অনুমোদন ও পেয়ে যাবো সে আশাও রাখছি। যদি এর অনুমোদন পেয়ে যাই তাহলে সিট আরও বাড়বে। হয়তো কোন একবছরে MBBS এর এটাই সর্বাধিক সিট বৃদ্ধি হতে চলেছে।” – প্রদিপ মিত্র, মেডিক্যাল কাউন্সিলের ডিরেক্টার এ কথা জানান।

বর্তমানে পশ্চিমবঙ্গে মোট ১৮ টি মেডিক্যাল কলেজ আছে,যার মধ্যে ১৩ টি সরকারি, ৪ টি বেসরকারি ও ১ টি কেন্দ্রীয় সরকারের অধীনস্ত কলেজ রয়েছে।এতদিন পর্যন্ত মোট ২৬০০ টি সিট ছিল, যা এই বছর থেকে বেড়ে কমপক্ষে ৩২৫০ হতে চলেছে।

২০১৬ সালে রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের সহযোগিতায় ৫ টি নতুন মেডিকেল কলেজ স্থাপনের কথা ঘোষণা করে। যেখানে রাজ্য ও কেন্দ্রীয় অনুদানের অনুপাত ৩ঃ২।

ডায়মন্ডহারবার চিফ মেডিক্যাল অফিসার দেবাশিষ রায় জানান” ৬৫০টি শয্যা যুক্ত ডায়মন্ডহারবার মেডিক্যাল কলেজ একেবারে প্রস্তুত “।

এই শিক্ষাবর্ষ থেকে জেনারেল ক্যাটাগরির আর্থিক দিক থেকে পিছিয়ে এমন ছাত্রদের ২০% সংরক্ষণ শুরু হতে চলেছে।যদিও এই নিয়ম সর্বভারতীয় ক্ষেত্রে চালু হতে চলেছে।

আরও পড়ুন ঃ বাংলায় ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের সম্পূর্ণ সূচী

Guest

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Post comment